আজ রবিবার ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : নভেম্বর, ১৯, ২০২২, ৮:৪৮ অপরাহ্ণ




প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ঘোষণা বাস্তবায়ন করে ‘এক ইঞ্চি জমিও-ফাঁকা রাখেননি’ গৌরীপুরের কৃষক ফজলুল হক

ময়মনসিংহের গৌরীপুর এক ক্ষেতে ১২টি ফসল উৎপাদন করে কৃষি বিভাগে আলোড়ন সৃষ্টি করেছেন বর্গাচাষী কৃষক মো. ফজলুল হক। তিনি উপজেলার বোকাইনগর ইউনিয়নের মিরাকান্দা গ্রামের মৃত ইসমাহিল হোসেনের পুত্র। তিনি মূলত জমিতে আদা আর হলুদের চাষ করেছিলেন। টেলিভিশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঘোষণা শোনতে পান ‘এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না। এ ঘোষণা শুনেই নিজের হলুদ আর আদা গাছের সারির মাঝে বিকল্প সবজি উৎপাদন শুরু করেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, ক্ষেতের চারপাশে লাল-সবুজের পতাকা টাঙিয়ে ফসলি জমিকে উৎসবে পরিণত করেছেন। তার ফসল দেখতে দুর-দুরান্ত থেকে কৃষণা-কৃষাণীরাও ছুটে আসছেন। কেউ কেউ ছবি তোলায়ও ব্যস্ত হয়ে পড়েন। এক জমিতে এতো ফসল উৎপাদন দেখে বিস্মৃত হন স্কুল শিক্ষক আব্দুল মোনায়োম। তিনি আব্দুল ওয়াহেদ মেমোরিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিনি বলেন, আমরা একটা জমিতে একটা ফসল উৎপাদন করি। ফজলুল হক এক জমিতে অনেক ফসল উৎপাদন করেছে। পুরো ক্ষেত সবুজ, মাটি দেখা যায় না। ফসলও ভালো হয়েছে। মিরাকান্দা গ্রামের আবুল হোসেন বলেন, ফজলুল হক ভাই এলাকায় সবজি চাষী হিসাবে পরিচিত। তিনি সারাবছর সবজি চাষাবাদ করেন। প্রতিবেশী কৃষক আব্দুস সোবহান জানান, ফজলু ভাই প্রথমে নতুন কিছু করেন, তারপরে তাকে দেখে আমারও সাহস পাই।

কৃষক ফজলুল হক জানান, তার নিজের কোনো ফসলি জমি নেই। এই ১০শতাংশ জমি স্বাধীনতা পদকপ্রাপ্ত চক্ষু চিকিৎসক ডা. একেএমএ মুকতাদিরের নিকট থেকে এক বছরের জন্য ৫হাজার টাকায় লিজ নিয়েছেন। শুধু উনার নয় আরও ৫জনের নিকট থেকে এভাবে ১একর ৩০শতাংশ জমি নিয়েছেন তিনি। এই ১০শতাংশ জমিতে আদা আর হলুদ চাষ করেছিলেন।
তিনি আরও জানান, মাহমুদনগর মোড়ে একদিন সন্ধ্যা টেলিভিশন দেখছিলেন। সে সময় খবরে শোনতে পান দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন ‘এক ইঞ্চি জমি ফাঁকা রাখা যাবে না।’ এ ঘোষণা শোনে পরেরদিন এই হলুদ আর আদা গাছের ফাঁকা জায়গা নিড়ানি দেন তিনি। এই ফাঁকা জায়গায় বেগুন, মুলা, মরিচ, লাল শাক, পালংশাক, ধনিয়াপাতা, ডাটা, বেগুন ও কিছু অংশ পাটশাকও করেন। এই বাড়তি ফসল করায় আদা আর হলুদের কোন ক্ষতি হয়নি। বরং ক্ষেতের উর্বরাশক্তি বেড়েছে।

তিনি জানান, কৃষি উৎপাদন দিয়ে ২ ছেলে আর ১ কন্যা সন্তানকে নিয়ে সুখেই আছেন। তার স্ত্রী জুলেখা আক্তার জানান, আমরা টাটকা সব কিছু নিজের ক্ষেত থেকে এনে খেতে পারি। বাড়ির চারপাশেও আমরা পরিত্যক্ত জমি ব্যবহার করে ফসল ও ফল-ফলান্তি উৎপাদন করছি।
এক ক্ষেতে এক সঙ্গে এতো ফসল দেখে আশপাশের মানুষ ছুটে আসলেও খবর নেয়নি স্থানীয় কৃষি বিভাগ, এটা এ কৃষকের বড় আক্ষেপ। তিনি বলেন, আমরা দিন-রাত পরিশ্রম করি, আমাদের জমি নাই, তাই কৃষি বিভাগের লোকজন বর্গাচাষী বলে আমাদের কোনো খোঁজখবর নেয়না। এবছর অনেক কষ্ট করে এক কেজি সরিষার বীজ ও ২০ কেজি সার পেয়েছি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার বলেন, ফজলুল হক অত্যন্ত পরিশ্রমী কৃষক। তিনি একের ভিতরে একাধিক ফসল উৎপাদন করে আশপাশের কৃষকদের উৎসাহ বাড়িয়ে দিয়েছেন। এ বøকের উপসহকারী কৃষি অফিসারের পদ বর্তমানে শূণ্য রয়েছে। আমরা কৃষককে সর্বোচ্চ সহযোগিতা করবো। এ বøকের উপসহকারী কৃষি অফিসার (অতিরিক্ত দায়িত্ব) আব্দুল মতিন বলেন, আমার বøকে অনেক কৃষক। আর মিরাকান্দা এলাকা আমার অতিরিক্ত দায়িত্বে আছি। কৃষক ফোন দেন না, দিলে অবশ্য সহযোগিতা করা হবে। তবে ফজলুল হককে ক্ষুদ্র ও প্রান্তিক চাষী হিসাবে এবার প্রণোদনা দেয়া হয়েছে।
পতাকা উড়ানো প্রসঙ্গে কৃষক ফজলুল হক বলেন, দেশের মানুষ বিদেশের পতাকা উড়াচ্ছে আনন্দে। আর আমি সোনার মাটিতে ফসল ফলানোয় মহাআনন্দে আছি। দেশের মাটিতে দেশের পতাকা উড়িয়েছি। ফসল দেখতে এসে অনেকে ছবি তোলে, এটা দেখতে আমারও খুব ভালো লাগে। তাই সাজিয়েছি পুরো ক্ষেত!।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১